ইউরোপের বাজারে বাড়ছে সাতক্ষীরার আমের চাহিদা - Bangladesh Tribune ইউরোপের বাজারে বাড়ছে সাতক্ষীরার আমের চাহিদা - Bangladesh Tribune
Bengali Bengali English English

ইউরোপের বাজারে বাড়ছে সাতক্ষীরার আমের চাহিদা

Reporter Name
  • Update Time : বুধবার, ১২ মে, ২০২১
  • ১০১ Time View

আজমীর হোসাইন, সাতক্ষীরা সদর প্রতিনিধিঃ

সাতক্ষীরার মাটি ও আবহাওয়া আম চাষের অনুকূলে হওয়ায় দেশের অন্যান্য স্থানের তুলনায় দিনে দিনে সাতক্ষীরায় আমের চাষ বৃদ্ধি পাচ্ছে । তাছাড়া দেশের অন্যান্য স্থানের তুলনায় ১৫/২০ দিন আগেই বাজারজাত করা যায় সাতক্ষীরার আম । একারণে আমের দামও পাওয়া যায় বেশি । এসব আম স্বাদে, গুণে ও মানে অসাধারণ । একারণে ২০১৪ সাল থেকে সাতক্ষীরার হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি জাতের আম রপ্তানী হচ্ছে ইউরোপের ফ্রান্স, জার্মানী, ইটালি, ইংল্যান্ড, পর্তুগালসহ বিভিন্ন দেশে ।

গতবছর মহামারী করোনা ভাইরাস ও ঘূর্ণিঝড় আম্পানের কারনে আম রপ্তানি বন্ধ ছিল । এক বছর বন্ধ থাকার পর এবার আবারো দেশের গন্ডি পেরিয়ে ইউরোপে যাচ্ছে সাতক্ষীরার আম । কৃষি বিভাগের প্রচেষ্টায় এবং বেসরকারি সংস্থা উত্তরণ ও সলিডারিডাড এর সহযোগিতায় চলতি মৌসুমে আবারও রপ্তানি শুরু হয়েছে সাতক্ষীরার আম । আম চাষীরা বিদেশে আম পাঠাতে পেরে বেশ আনন্দিত । এখন ন্যায্য মূল্যে পেলেই তারা খুশি । গত বছরগুলোর তুলনায় এবছর দ্বিগুন আম বিদেশে রপ্তানি হবে বলে জানা গেছে কৃষিসম্প্রসারন অধিদপ্তরের সূত্রে । সাতক্ষীরার আমের স্বাদ ও মান ভাল হওয়ায় এর চাহিদা বেশি এবং রপ্তানীও বাড়ছে ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর ও এফএও এর যৌথ কারিগরী সহায়তায় শনিবার সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়নের পুটুনি এলাকার চাষী দাউদ মোল্লার বাগানের গোবিন্দভোগ আম পেড়ে প্রক্রিয়াজাত করার মাধ্যমে চলতি মৌসুমে বিদেশে আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করা হয় । এদিন প্রথম চালানে আধাটন গোবিন্দভোগ আম জার্মানিতে পাঠানো হয় । সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম, উত্তরণে’র সফল প্রকল্পের ম্যানেজার ইকবাল হোসেন, উত্তরণের সাপ্লাই চেইন অফিসার শহিদুল ইসলাম সলিডারিডাড’র সাপ্লাই চেইন প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমান প্রমূখ ।

সাতক্ষীরার কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বিদেশে আম রপ্তানির জন্য মৌসুমের শুরু থেকেই কৃষি বিভাগের তত্ত্বাবধানে জৈব পদ্ধতিতে বাগান পরিচর্যা শুরু করেন চাষীরা । ইতোমধ্যে সাতক্ষীরার কলারোয়া উপজেলা থেকে নিরাপদ ও বিষমুক্ত গোবিন্দভোগ আম হার্ভেস্টিং ও রপ্তানি শুরু হয়েছে ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম জানান, এবার ৫০০ শত মেট্রিক টন আম বিদেশে পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে । তিনি আরো বলেন, জেলায় এ বছর ১৩ হাজার ১০০ শত জন চাষী ৫ হাজারেরও বেশি বাগানে আম চাষ করেছেন । আর ৫০০ শত হেক্টর জমিতে চাষ করা হয়েছে গোপালভোগ ও গোবিন্দভোগ আম । উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন ।

অন্যান্য জেলার তুলনায় ১৫-২০ দিন আগে সাতক্ষীরার আম পেকে যায় । একারণে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে রপ্তানি বাজারে বিশেষ গুরুত্ব পায় সাতক্ষীরার ল্যাংড়া, হিমসাগর ও আম্রপালি আম । এ বছর থেকে এই তালিকায় গোবিন্দভোগ আম যুক্ত হলো । এছাড়া সারাদেশেও রয়েছে সাতক্ষীরার আমের বিপুল চাহিদা ।

উল্লেখ্য, সাতক্ষীরার আম বিদেশে রপ্তানি শুরু হয় ২০১৪ সাল থেকে । করোনা ভাইরাসের কারণে গতবছর রপ্তানি বন্ধ থাকার পর এবছর আবার রপ্তানি শুরু হয়েছে ।

বাংলাদেশ ট্রিবিউন/ইলিকা

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved ©bangladeshtribune.com.bd
Themes customize By Zaman
শিরোনাম:
ভোলার চরফ্যাসনে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হবে: জ্যাকব এমপি ন‌ওগাঁর আত্রাইয়ে দেয়াল ধসে শিশুর মৃত্যু সুন্দরগঞ্জে সুইপার সম্প্রদায়ের ষোড়শীকে অপহরণ ঘোড়াঘাটে ঋষিঘাট ঐতিহ্যবাহী বারুণী মেলা এবারেও স্হগিত সাতক্ষীরা মেডিকেলে করােনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৯ জনের মৃত্যু রায়পুরে নৌকা প্রার্থীর নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত। ধর্মপাশা প্রেসক্লাবের কমিটি গঠন পলাশ সভাপতি এনামুল সম্পাদক হাসপাতালে মা ও শিশু সুরক্ষা স্বাস্থ্যসেবা আছে কাগজে ও কর্মশালায়, বাস্তবে কিছুই নেই’ পঞ্চগড়ে ট্রাকের ধাক্কায় পথচারীর মৃত্যু। মাগুরায় মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহপ্রদান উপলক্ষ্যে প্রেস ব্রিফিং