কালীগঞ্জের নোয়াপাড়ার কবির হোসেন এর ১৮ মন কালো মানিক ৪ লক্ষ টাকা - Bangladesh Tribune কালীগঞ্জের নোয়াপাড়ার কবির হোসেন এর ১৮ মন কালো মানিক ৪ লক্ষ টাকা - Bangladesh Tribune
Bengali Bengali English English

কালীগঞ্জের নোয়াপাড়ার কবির হোসেন এর ১৮ মন কালো মানিক ৪ লক্ষ টাকা

Reporter Name
  • Update Time : সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৪৪৫ Time View

সুদেব চন্দ্র দাস,গাজীপুর জেলা প্রতিনিধিঃ

গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার অনেক গরু খামারিগন ঈদুল আজহায় ভালো দামে গরু বেচে লাভের মুখ দেখার আশা করে থাকেন। প্রতি বছরের মতো এবারও তাই হাজার হাজার গরু মোটাতাজা করেছিলেন তারা। কিন্তু এ বছর ঈদের আগে লাগাতার লকডাউন, গোখাদ্যের সংকটে আশা ভঙ্গের শঙ্কায় ভুগছেন খামারি ও কৃষকরা। খাদ্যের অভাবে দুর্বল হয়ে পড়ায় গরুর ভালো দাম পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে তাদের ভেতর। রোববার বিকেলে সাংবাদিকদের এমনটাই জানালেন গরু ব্যবসায়িগন।
এ নিয়ে সরেজমিন ঘুরে জানাগেছে, উপজেলার শিংলাব,বড়বোলা,কলাপাটুয়া, চুপাইর, নোয়াপাড়া,বড়গাঁও গ্রামের খামারিগন দেশি প্রযুক্তিতে মোটাতাজা করা প্রায় হাজারো গরু নিয়ে অনেক স্বপ্ন দেখছিলেন। আশা করেছিলেন কোরবানির ঈদে গরু গুলো বিক্রি করে তার খামারের পরিধি আরও বাড়াবেন। কিন্ত চলমান লকডাউন এবং গো-খাদ্যের সংকটে তাদের স্বপ্ন এখন অনেকটাই ভেঙ্গে গেছে। এমন হতাশা এখন ভর করেছে উপজেলার কৃষক-খামারির চোখেমুখে। ওই এলাকার খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বন্যার কারণে এখানে গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। তার উপর নতুন করে সরকার লকডাউন দিয়েছেন। গরু নিয়ে শহরে যাওয়া হবেনা আমাদের। সারাদেশের যোগাযোগ বন্ধ থাকার কারনে কোন প্রকার ব্যপারিও আসছেনা গরু কিনতে। চাহিদা মত খাদ্য দিতে না পারায় অনাহারে দুর্বল হয়ে পড়ছে গরু গুলো। সরকারিভাবে ত্রাণ, শুকনা খাবার বিতরণ করা হলেও তা চাহিদার চেয়ে অনেক কম। এছাড়া এলাকাতে বন্যায় ক্ষয়ক্ষতি হওয়ায়
এবং লকডাউন চলমান থাকায় কোরবানিতে অনেকেরই আগ্রহ কমে গেছে। এমন পরিস্থিতিতে গরু, ছাগল ও ভেড়ার দামও কমে যেতে পারে। তাই আসন্ন ঈদুল আজহায় লাভ তো হবেই না বরং লোকসানের আশঙ্কা করছেন কালীগঞ্জ উপজেলার অনেক কৃষক ও গরু খামারিগন।
এ নিয়ে খামারি কবির হোসেন বলেন এতো দাম দিয়ে খড় কিনে গরুকে খাওয়ানো আমাদের মতো কৃষকের পক্ষে অসম্ভব হয়ে দাড়িঁয়েছে। আমার আনুমানিক ১৮ মন (৭২০)কেজি ওজনের একটি গরু তৈরি করেছি খুব কষ্ট করে তার নাম হচ্ছে কালো মানিক।তাকে আমি দেশি খাবার মিষ্টি লাউ,সরবি কলা,আপেল, ভুষি সহ বিভিন্ন গবাদি পশুর খাবার খাইয়িছি।কবির হোসেন এর কাছে তার কালো মানিক এর দাম জানতে চাইলে তিনি তার কালো মানিক এর দাম হাকায় ৪ লক্ষ টাকা।কবির হোসেন এর কালো মানিক কে দেখতে আশেপাশের গ্রামের উৎসুক জনতা প্রতিদিন দলে দলে ভিড় করছে।
আগামী সপ্তাহে যদি লকডাউন ছেড়ে দেয় তাহলে স্থানীয় হাটে বা শহরের কোন হাটে বিক্রি করে হয়তে কোন রকম চালান উঠাতে পারবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved ©bangladeshtribune.com.bd
Themes customize By Zaman
শিরোনাম:
সিরাজগঞ্জে মহেশকাংলা স্কুলে নতুন ভবনের ভিওি প্রস্তর স্থাপন করলেন কবির বিন আনোয়ার বিরামপুর প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হলেন ড. নূরুল শাহাবাজপুর হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগে এমডিসহ আটক-২ শেরপুরে মুজিব জন্ম শতবর্ষ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের বহিস্কারাদেশ অবৈধ ঘোষনা,চেয়ারম্যান পদ বহাল কচুয়ায় ইয়াবাসহ মা-ছেলে আটক! মুন্সীগঞ্জে হাতুড়ি পেটায় আহত যুবক চিকিৎসাধীন অবস্থায় ৯ দিন পর মৃত্যু। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে মানিকগঞ্জে যুবলীগের বৃক্ষরোপন সৈয়দপুরে ৩ ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৭ কোটি টাকা আত্মাসাৎ রায়পুরে ইউপি কমপ্লেক্স ভবন ও বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন।